সোমবার, ২১ নভেম্বর, ২০১৬

সুস্থ মানুষ

বিসমিল্লাহির রহমানির রহীম

পৃথিবীর বেশির ভাগমানুষ কোন না কোন ধর্মের অনুসারী, নীত-নৈতিকতা ও সুস্থ চিন্তা-ধারার অধিকারী। কিছু সংখ্যক মানুষ আছে যারা কোন ধর্মে বিশ্বাস করে না। তাদের মধ্যেও আবার অল্প কিছু মানুষ আছে- যারা নীতি-নৈতিকতা বিবর্জিত, মানবতা ও সুস্থ চিন্তা-ধারার পরিপন্থী। বেশির ভাগসুস্থ মানুষের মাঝে এ অল্প সংখ্যক অসুস্থ মানুষগুলোর তাদের অসুস্থতার ধরণ অনুযায়ী সুচিকিৎসা নিশ্চিত করার দায়িত্ব কিন্তু বেশির ভাগমানুষেরই। এটা বেশির ভাগমানুষের কল্যাণের জন্যেই।

মানব দেহে হঠাৎ করেই বড় কোন রোগ দেখা দেয় না। বরং ছোট ছোট সমস্যা (যা প্রথমে রোগ হিসেবে ধর্তব্যের মধ্যে পড়ে না) দেহে বাসা বেঁধে, অযত্নে, অবহলায়, সুচিকিৎসার অভাবে তা ক্রমশঃ দূরারোগ্য রোগে পরিণত হয়।

আজকের এ পরিস্থিতি, পরিণতির জন্য বেশির ভাগসুস্থ মানুষগুলোই দায়ী। কারণ, সময়মত এই বেশির ভাগসুস্থ মানুষগুলোই অসুস্থ মানুষগুলোর চিকিৎসার উদ্যোগ নেয়নি। অসুস্থতার তীব্রতা এতই বেড়ে গিয়েছে যে, প্রচন্ড মানসিক যন্ত্রণায় ছটফট করতে করতে, প্রলাপ বকতে বকতে নিজেরাতো অস্থির হয়েছেই, তাদের গোঙানো, চেঁচামেচিতে সুস্থ মানুষগুলোর এখন ত্রাহি অবস্থা। তাই এ মুহূর্তে প্রয়োজন সর্বোচ্চ পর্যায়ের এন্টিবায়োটিকব্যবহারের। এতে যেমন রোগী ভালো হওয়ার সম্ভাবনা আছে, তেমনি ঝুঁকিও রয়েছে। কিন্তু বিকল্প কিছু করার নেই।

আল্লাহ আমাদেরকে সুস্থ রাখুন, সুস্থ মানুষগুলোকে ছোঁয়াছে অসুস্থতা থেকে হেফাজত করুন এবং অসুস্থ মানুষগুলোকে সুস্থ করে দিন, তাদের ব্যাপারে উত্তম ফায়সালা করে দিন। আমিন। সুম্মা আমিন।

সাঈদুর রহমান
প্রথম প্রকাশ: ফেসবুক (৫ এপ্রিল ২০১৩)

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন